মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আজকের পোস্টে আমাদের আলোচনার বিষয় হচ্ছে মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায়। বর্তমানে চুল পড়া একটি সাধারণ সমস্যা। ছেলে মেয়ে উভয়েরই কমবেশি চুল পড়ে। তবে ছেলেদের তুলনায় মহিলাদের চুল বড় হওয়ায় তাদের বেশি পড়ে। তাই তারা চুল পড়া বন্ধ করার জন্য নানা রকম উপায় খুঁজে। 
মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায়
আপনিও যদি চুল পড়া সমস্যায় ভুগে থাকেন তাহলে আজকের পোস্টটি আপনার জন্য কেননা আজকের পোস্টে আমরা মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই দেরি না করে সম্পূর্ণ পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

ভূমিকা

চুল মানুষের একটি অমূল্যবান সম্পদ। চুল আমাদের চেহারার সৌন্দর্য বৃদ্ধি করে। ছেলেদের তুলনায় মেয়েরা চুলের প্রতি একটু বেশি যত্নশীল হয়। তারপরেও মেয়েদের চুলের সমস্যা লেগেই থাকে। 

বড় বড় চুল হওয়ার কারণে তাদের চুল পড়া সমস্যা থেকেই যাই। নানারকম শ্যাম্পু এবং উপাদান ব্যবহার করার পরও চুল পড়ার সমস্যা যায় না। তাই আজকের পোস্টে আমরা মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে জানব।

মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায়

চুল পড়া বন্ধ করার জন্য মেয়েরা কত কিছু ব্যবহার করে আর কর তারপরেও পর্যাপ্ত পরিমাণে পাচ্ছে না। চুল একবার পড়া শুরু হলে বন্ধ করা যায় না। মেয়েরা সাধারণত অনেক সুখেন হয় এবং বড় ঘন চুল অনেক পছন্দ করে। 

কিন্তু চুল পড়ে যাওয়ার কারণে চুল অনেক পাতলা হয়ে সৌন্দর্য কমে যায় তার সাথে সাথে নানা রকম শারীরিক সমস্যা দেখা দেয়। চুল পড়া মাথার সমস্যা সহ নানারকম লক্ষণও হতে পারে। এখন আমরা জানবো চুল পড়া বন্ধ করার কিছু উপায় সম্পর্কে।

  • চুল পড়া বন্ধ করার জন্য আমাদের নিয়মিত আট ঘণ্টা করে ঘুমাতে হবে এবং আর সুষম খাবার খেতে হবে।
  • রাতে ঘুমানোর পূর্বে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত নারিকেল তেল দ্বারা মেস্যাজ করুন এবং সকালে সময় শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
  • অলিভ অয়েল চুলের জন্য খুবই গুরুত্বপূর্ণ তাই চুলে মাস্যাজ করে ২০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
  • এলোভেরা চুলের জন্য উপকারী। এলোভেরা ব্লেন্ডে দিয়ে জেল তৈরি করুন উক্ত জেল চুলে এক ঘন্টা লাগিয়ে রাখুন এবং পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন এটা আপনার চুল পড়া কমে যাবে এবং মাথার চুলকানি দূর হয়ে যাবে।
  • পেঁয়াজের রস চুলের গোড়ায় দিয়ে ১৫ মিনিট পরে শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন এতে আপনার চুলের গোড়া শক্ত ও মজবুত হবে এবং চুল পড়া কমে যাবে।
  • লেবুর রস এবং অলিভ অয়েল একসাথে মিশ্রণ করে পেস্ট তৈরি করুন। উক্ত পেস্ট চুলে লাগিয়ে একঘন্টা পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার চুল লম্বা ঘন এবং মজবুত হবে।
উপরিক্ত তথ্য থেকে আমরা মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে জেনে গেছি। উক্ত কাজগুলোর মধ্যে যেকোনো একটি কাজ নিয়মিত করলে আপনার চুল পড়া বন্ধ হয়ে যাবে। আজকের পোস্ট থেকে আমরা জানতে পারবো মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে।

চুল পড়া বন্ধ করার ভিটামিন

শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গের যেমন ভিটামিন প্রয়োজন রয়েছে তুমি চুলের জন্য আলাদা আলাদা ভিটামিনের প্রয়োজন হয়। চুলের জন্য সবচেয়ে প্রয়োজন এবং গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে প্রোটিন। প্রোটিন চুলকে মজবুত এবং লম্বা করে তুলে। প্রোটিনের পাশাপাশি ভিটামিন যেমন ভিটামিন এ ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ডি এবং বিশেষ করে ভিটামিন ই খুবই গুরুত্বপূর্ণ। 

এ সকল ভিটামিন চুল পড়া রোধ সহায়তা করে। ভিটামিনের ফলে চুল শক্ত মজবুত ঘন এবং কালো হয়। ভিটামিনের পাশাপাশি কিছুক্ষণের তো যেমন আয়রন, জিংক চুলের জন্য খুবই অপরিহার্য। অতিরিক্ত চুল পড়ার কারণ হিসেবে এই সকল ভিটামিন ও খনিজ লবণের হতে পারে। 

তাই চুল পড়া বন্ধ করার জন্য নিয়মিত সকল উপাদান যুক্ত খাওয়ার খেতে হবে। এসব উপাদান সমৃদ্ধ খাবার গুলোর মধ্যে রয়েছে কলিজা, বাদাম, কলা, ডিমের কুসুম, বীজ, মিষ্টি আলু, ব্রকলি, মাশরুম ইত্যাদি। 

অতিরিক্ত চুল পড়ার কারণ হিসেবে অনেকে থাইরয়েডের সমস্যা বলে মনে করে। উপরে আমরা যে সকল ভিটামিনের নাম উল্লেখ করেছি তার মধ্যে ভিটামিন ই হচ্ছে চুলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি চুলকে ঝলমলে উজ্জ্বল করে তুলে এবং চুল পড়া কমাতে সাহায্য করে। 

ভিটামিন ই ক্যাপসুল সরাসরি চুলে ব্যবহার করা যেতে পারে আবার একটু খাওয়া যেতে পারে। ভিটামিন এ কেবল চুল পড়া রোধেই সাহায্য করে না এটি আরো চুলকে মজবুত করতে সাহায্য করে।

ভিটামিন ই সরাসরি ব্যবহার করার পাশাপাশি অনেকেই এটি বিভিন্ন উপাদানের সাথে মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করতে পারে। প্রিয় পাঠক উপরিক্ত তথ্য থেকে আমরা চুল পড়া বন্ধ করার ভিটামিন সম্পর্কে জেনে গেছি। আজকের পোস্টে আমাদের জানার বিষয় হচ্ছে মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে।

চুল পড়া রোধে কোন শ্যাম্পু ভালো

চুল পড়া রোধ করার জন্য অনেকে অনেক রকম পন্থা অবলম্বন করে তারমধ্যে একটি হচ্ছে শ্যাম্পুর ব্যবহার। কিন্তু আমরা আমাদের জন্য সঠিক শ্যাম্পু নির্বাচন করতে পারিনা। বর্তমানে বাজারে অনেকগুলো শ্যাম্পুর মধ্যে কোনটি সবচেয়ে ভালো এবং চুল পড়া রোধে সাহায্য করবে সেটি নির্বাচন করা অনেক কঠিন। 

তাই এখন আমরা চুল পড়া রোধে টেম্পু ভালো হবে সম্পর্কে আলোচনা করব এবং চুল পড়া রোধে ভালো মানের কিছু শ্যাম্পুর নাম বলে দিব। তাহলে চলুন চুল পড়ার রোধে ভালো মানের কিছু শ্যাম্পু সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • TRESemmé Hair Fall Defense Shampoo
  • Neutrogena T/Gel Therapeutic Shampoo
  • Selsun Medical Treatment For Dandruff Shampoo
  • Clinic Plus Shampoo Strong and Long
  • Dove Shampoo Nourishing Oil Care
উক্ত শ্যাম্পুগুলো চুল পড়া রোধে সাহায্য করে। এগুলো ছাড়াও বাজারে আরো অনেক শ্যাম্পু রয়েছে যেগুলো চুল পড়ার রোধে সাহায্য করে যেমন Sunsilk, Dove, Head & Shoulders, Pantene, Vatika, Chik ইত্যাদি। 

 আপনার চুলের ঘনত্ব, সহনশীলতা এবং চুল পড়ার ওপর নির্ভর করবে আপনি কোন শ্যাম্পু ব্যবহার করবেন। আজকের পর থেকে আমরা মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে জানতে পারবো।

চুল পড়া বন্ধ করার উপায়

চুল পড়া বন্ধ করার জন্য প্রতিটা মানুষ নানা রকম চেষ্টা করে থাকে যেমন উন্নত মানের শ্যাম্পু ব্যবহার করে এবং উন্নত মানের তেল ব্যবহার করে থাকে। কিন্তু এগুলো করেও যখন চুল পড়া রোধ করা যায়না তখন কি করবেন। এখন আমরা চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে জানব সেজন্য আমরা ঘরোয়া কিছু প্যাক তৈরি করার উপায় জানবো।

নিম পাতার ব্যবহারঃ চুলের জন্য নিমপাতা অনেক গুরুত্বপূর্ণ একটি প্রাকৃতিক উপাদান। নিম পাতায় থাকে উচ্চমানের ফ্যাটি এসিড যা চুলের বৃদ্ধি করতে সাহায্য করে। আপনি যদি পড়ার সমস্যায় ভুগে থাকেন পাতা তাহলে নিম পাতা আপনার জন্য খুবই উপকারী হবে। 

নিম পাতা ব্লেন্ড করে এটার রস নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে চুলে ব্যবহার করা যেতে পারে। এতে চুল পড়া সমস্যার সমাধান হবে এবং চুল দ্রুত লম্বা হবে। নিম পাতা থাকে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা চুল পড়া বন্ধ করতে সাহায্য করে।

মেথির ব্যবহারঃ চুল পড়া বন্ধ করতে মেথি খুবই উপকারী। মেথিতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন থাকে প্রোটিনের পাশাপাশি ভিটামিন সি পটাশিয়াম থাকে। এই সকল উপাদান চুল পড়া রোধ এবং নতুন চুল গজাতে সাহায্য করে। পাশাপাশি চুল পাকা রোধেও সাহায্য করে। পাশাপাশি আপনার চুলকে ঘন, মসৃণ ও ঝলমলে করে তোলে। 

এটি ব্যবহার করার জন্য আপনাকে দুই থেকে তিন চামচ মেথি পানিতে ভিজিয়ে নিয়ে সকালে ব্লেন্ড করে ২ থেকে ৩ ফোটা লেবুর রস দিয়ে একটি প্যাক তৈরি করতে হবে। প্যাকটি গোসলের আধা ঘন্টা আগে মাথাই দিয়ে পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে আপনার চুল শক্ত হবে এবং চুল পড়া বন্ধ হবে।

নারিকেল দুধের ব্যবহারঃ চুলের যত্নে নারিকেল তেল প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। নারিকেল তেল এবং দুধ খুবই উপকারী দুটি জিনিস। চুল পড়া বন্ধ করতে এগুলো সাহায্য করে। এগুলোতে কোন ক্ষতিকর রাসায়নিক উপাদান নেই তাই নিশ্চিন্তে আমরা ব্যবহার করার পাশাপাশি খেতে পারি। 

এই প্যাকটি তৈরি করতে আপনাকে নারিকেল করে নিতে হবে এবং নারিকেল চিপে নারিকেল দুধ বের করে নিতে হবে উক্ত দুধ হালকা গরম করে নিয়মিত চুলে মাস্যাজ করুন। এভাবে আধা ঘন্টা রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন এতে আপনার চুল পড়া বন্ধ হবে এবং চুলের গোড়া সপ্ত মজবুত হবে।

উপরে তো আলোচনা থেকে আমরা জানতে পারলাম চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে। আমরা কিছু ঘরোয়া তৈরীর নিয়ম জেনে গেছি। এই আর্টিকেল থেকে আমরা জানতে পারবো মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে।

চুল পড়া বন্ধ করার তেলের নাম

বাজারে অনেকগুলো তেল পাওয়া যায় তার মধ্যে সবচেয়ে কার্যকরী এবং চুল পড়া বন্ধ করার জন্য কোন তেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সেটা আমরা জানিনা। এখন আমরা চুল পড়া বন্ধ করার তেলের নাম জানব।

  • নারিকেল তেল
  • রোজমেরি অয়েল
  • আর্গান তেল
  • বার্গামট ওয়েল
  • নিম তেল
  • লেমনগ্রাস অয়েল
  • অলিভ অয়েল
  • বাদাম তেল
  • সাইডার উড অয়েল
  • পেঁয়াজের তেল
আমরা কিছু উল্লেখযোগ্য তেলের নাম সম্পর্কে জানলাম। আজকের আলোচনা বিষয় মহিলাদের চুর পড়া বন্ধ করার উপায় সম্পর্কে বিস্তারিত।

ছেলেদের চুল পড়া বন্ধ করার উপায় ঔষধ

ছেলেদের চুল পড়ার তুলনামূলক অনেক কম। তারপরেও যারা বড় চুল পছন্দ করে চুলে নানা রকম কেমিক্যাল ব্যবহার করে তাদের চুল পড়া সমস্যা থাকতে পারে। তাই ছেলেদের চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে আমাদের জানতে হবে। মিনোক্সিডিল পুরুষদের চুলের বৃদ্ধির জন্য হয়। এটি পুরুষদের মাথার চুল পড়া রোধ করতে এবং টাক পড়া রোধ করতে সাহায্য করে। 

এই উপাদানটি নিয়মিত ব্যবহার করলে চুল পড়া বন্ধ হয়ে যাই। তাছাড়া ওষুধ হিসেবে ভিটামিন ই চুলে ব্যবহার করা যেতে পারে এবং খাওয়া যেতে পারে এটি ছেলে এবং মেয়ে উভয়েরই জন্য গুরুত্বপূর্ণ। আমরা আগে জেনেছি ভিটামিন ই চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। আজকের পর থেকে আমরা জানতে পারলাম মহিলাদের বন্ধ করার উপায় সম্পর্কে।

অতিরিক্ত চুল পড়ার সমাধান

অতিরিক্ত চুল পড়া সমাধান হিসেবে আপনি উপরিক্ত আলোচনা করা হয়েছে বিভিন্ন প্যাক সম্পর্কে এগুলো নিয়মিত ব্যবহার করলে অতিরিক্ত চুল পড়া সমস্যার সমাধান হবে। নিয়মিত পুষ্টিকর খাবার, চুলের যত্ন, ভিটামান জাতীয় খাবার, নিয়মিত শ্যাম্পু করা, চুলে নিয়মিত তেল দেওয়া এগুলো কাজ করলে চুল পড়া সমস্যার সমাধান হবে।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক বৃন্দ আজকের পোস্ট থেকে আমরা জানতে পেরেছি মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে আমরা আরো জেনেছি চুল পড়া বন্ধ করার ভিটামিন চুল পড়া রোধে কোন শ্যাম্পু ভালো চুল পড়া বন্ধ করার উপায় এবং চুল পড়া বন্ধ করা তেলের নাম ইত্যাদি বিষয়ে।

সর্বোপরি পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে একটি লাইক দিয়ে এবং ফলো দিয়ে সাথেই থাকবেন। আমরা নিয়মিত আপনাদের প্রয়োজনীয় সকল তথ্য সরবরাহ করে থাকি। বন্ধুবান্ধব আত্মীয়-স্বজন যারা চুল পড়ার সমস্যায় ভুগছে তাদের মাঝে পোস্টটি শেয়ার করে তাদের দেখার এবং জানার সুযোগ করে দিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url