নামাজের শুরু ও শেষ সময়সূচি জেনে নিন

প্রিয় পাঠক আজকের পোস্টে আমরা জানবো নামাজের শুরু ও শেষ সময়সূচি সম্পর্কে বিস্তারিত আলোচনা। আপনি যদি পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে চান তাহলে আপনাকে অবশ্যই নামাজের সঠিক সময়সূচী জানতে হবে। কেননা নামাজের শুরু এবং শেষ সময়সূচি না জেনে থাকলে আপনি একটা ওয়াক্তের সময় অন্য ওয়াক্তের নামাজ আদায় করে ফেলবেন।
নামাজের শুরু ও শেষ সময়সূচি
তাই আজকের পোস্টে আমরা নামাজের শুরু ও শেষ সময়সূচি সম্পর্কে বিস্তারিত জানবো। এই সম্পর্কে জানতে সম্পূর্ণ পোস্টটি থেকে শেষ পর্যন্ত পড়ুন।

নামাজ

নামাজ একটি ফারশি শব্দ এর আরবি পরিভাষা হচ্ছে সালাত। সালাত অর্থ প্রার্থনা করা। প্রত্যেক মুসলিমের ওপর পাঁচ ওয়াক্ত সালাত ফরজ করা হয়েছে। কুরআনে বর্ণিত আছে যে "সালাত জান্নাতে চাবিকাঠি। 

তাই জান্নাতে যেতে হলে আমাদের অবশ্যই নিয়মিত পাঁচ ওয়াক্ত সালাত আদায় করতে হবে। কিন্তু আমরা যদি নামাজের সঠিক সময় না জানি অর্থাৎ নামাজের শুরু ও শেষ সময়সূচী সম্পর্কে আমাদের কোন ধারণা না থাকে তাহলে আমাদের নামাজ পরিপূর্ণরুপে শুদ্ধভাবে হবে না।

তাই নামাজ আদায় করার পূর্বশর্ত হচ্ছে আমাদের সঠিক সময় জানতে হবে। তাই আজকের পোস্টে আমরা আপনাদের নামাজের শুরু ও শেষ সময়সূচি সম্পর্কে বিস্তারিত আলোচনা করে জানাবো।

নামাজের শুরু ও শেষ সময়সূচি

ইসলাম একটি শান্তির ধর্ম। ইসলাম ধর্মের প্রথম এবং প্রধান ইবাদত হচ্ছে নামাজ। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা:) ওপর আল কুরআন মাজীদ নাযিল হয়। এবং আল কুরআন মাজীদে আমাদের পাঁচ ওয়াক্ত সালাত আদায় করার নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু আমরা নামাজের শুরু এবং শেষ সময় যদি সম্পর্কে অনেকেই জানিনা। 

তাই কোন ওয়াক্তে নামাজ পড়ার সময় সে নামাজের সময় আছে কি নাই সেটা বুঝতে পারিনা। তাই এখন আমরা এখন আমরা জানবো যে নামাজের শুরু শেষ সময়সূচী সম্পর্কে অর্থাৎ নামাজের শুরু কখন এবং শেষ কখন ঘড়ি না দেখে কিভাবে বুঝব।

ফজরঃ ফজর নামাজের শুরুটা সাধারণত সুবহে সাদিক হওয়ার সাথে সাথে এবং শেষ হয় সূর্য উদয়ের পর্যন্ত। এখন অনেকেই প্রশ্ন করতে পারে, সুবহে সাদিক কি? রাতে শেষ আকাশের পূর্ব দিকে লম্বা আকৃতির একটি রেখা দেখা যায় একেই সাদিক বলা হয়।

জোহরঃ সূর্য তার শীর্ষস্থান অতিক্রম করার পর যোহরের নামাজের সময় হয়। অর্থাৎ সূর্য যখন একদম মাথার ওপরে এবং আপনার ছায়া আপনার পায়ের নিচ থেকে সামনে অথবা পাশে দেখা যাচ্ছে না তখনই জোহরের শুরু হয় এবং আপনার ছায়া যখন পূর্ব দিকে থাকবে এবং যতক্ষণ না বস্তুর দৈর্ঘ্য তার উচ্চতার সমান হবে ততক্ষণ পর্যন্ত জোহরের নামাজের সময় থাকবে।

আসরঃ কোন বস্তুর ছায়া যখন তার উচ্চতার সমান হবে এবং সূর্যাস্ত পর্যন্ত নেমে যাবে ততক্ষণ পর্যন্ত আসর নামাজের সময় থাকে।

মাগরিবঃ মাগরিবের নামাজের সময়টা অনেক কম। সূর্যাস্তের পরি মাগরিবের নামাজের সময় শুরু হয় এবং গোধূলির অদৃশ্য হওয়ার সাথে সাথে মাগরিবের নামাজের সময় শেষ হয়।

ইশাঃ গোধূলির পরবর্তী সময় থেকে শুরু করে মধ্যরাত পর্যন্ত এশার নামাজের সময় থাকে।

প্রিয় পাঠক উপরিক্ত তথ্য থেকে আমরানামাজের শুরু ও শেষ সময়সূচি সম্পর্কে ইতিমধ্যেই জেনে গেছি। নামাজের শুরু এবং শেষ যেকোনো সময়ে হোক না কেন প্রতিটি ওয়াক্তের নামাজ মসজিদে গিয়ে জামাতের সাথে পালন করা উচিত। তবে বিভিন্ন কাজের জন্য আপনি নামাজের সময় কমবেশি করতে পারেন এবং নামাজের সময়সূচী অবলম্বন করে নামাজ আদায় করতে পারেন।

ফজর নামাজের শেষ সময়

আমরা পূর্বে ফজরের নামাজ সম্পর্কে জেনে গেছি। ফজরের নামাজ হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ওয়াক্ত। কারণ এই ওয়াক্তে মানুষ গভীর ঘুমে মগ্ন থাকে যার কারণে সময় মত ফজরের নামাজ আদায় করতে পারে না তাই অনেকেই ফজর নামাজের সে সময় নামাজ আদায় করে। 

ফজরের নামাজের শুরু হয় সুবহে সাদিক হওয়ার সাথে সাথে এবং সকালে সূর্য সম্পূর্ণরূপে পুরাই হওয়া পর্যন্ত ফজর নামাজের সময় থাকে। 

অতএব ফজর নামাজের শেষ সময় হচ্ছে সূর্য উদয়ের সাথে সাথে। তবে পরবর্তী অন্য যেকোনো সময়ে আপনি নিয়ত করে ফজরের নামাজ আদায় করতে পারেন কিন্তু সেটা কাজা হিসেবে গণনা হবে। আজকের পর থেকে আমরা জানতে পারলাম নামাজের শুরু ও শেষ সময়সূচি সম্পর্কে।

জোহর নামাজের শেষ সময়

দ্বিতীয় ওয়াক্ত নামাজের নাম হচ্ছে জোহর। জোহরের নামাজ শেষ হয় আসরের নামাজ শুরু হওয়ার আগের সময় পর্যন্ত। ভালোভাবে যদি বলি তাহলে কোন ব্যক্তির ছায়া তার উচ্চতা তার দৈর্ঘের সমান হলে জোহর নামাজের সময় শেষ হয়। 

এক্ষেত্রে আপনি রোদে একটি লাঠি সোজা হবে পুতে রাখলে ভালোভাবে সময় নির্ধারণ করতে পারবেন। আজকের মূল আলোচনার বিষয় হচ্ছে নামাজের শুরু ও শেষ সময়সূচি সম্পর্কিত।

আসর নামাজের সময়

আসর নামাজের সময়কাল হচ্ছে সূর্য যখন দুপুর থেকে এর অর্ধেক অর্ধেক হয়ে যায় ঠিক তখনই। অর্থাৎ কোন ব্যক্তি বাবুস তোর ছায়ার দৈর্ঘ্য তার প্রকৃত দৈর্ঘ্যের দ্বিগুণ হয়। আবার অনেকেই অনেক রকম প্রশ্ন করে তার মধ্যে হচ্ছে, আসরের নামাজ চারটায় পড়া যাবে কি? 

 আসরের জন্য দুটি সময় নির্বাচন করা হয়েছে, সূর্য হলুদ হওয়া পর্যন্ত এবং প্রয়োজনের সময় সূর্যাস্ত পর্যন্ত। আপনি আপনার সুযোগ মতো যে কোন একটি সময়ে আসরের নামাজ আদায় করতে পারেন। আজকের মূল আলোচনার বিষয় হচ্ছে নামাজের শুরু ও শেষ সময়সূচি সম্পর্কিত। আমরা আরো জেনেছি আসরের নামাজের সময় সম্পর্কে।

জোহরের নামাজ কয় রাকাত

জোহরের নামাজ দিনের মধ্য সময়ে পড়া হয়ে থাকে। দুপুরের খাবারের পূর্বে জোহরের নামাজ আদায় করা হয়। কিন্তু আমাদের মাঝে অনেকেই জানেনা জোহরের নামাজ কয় রাকাত। মহান আল্লাহ তায়ালা আমাদের জন্য নামাজ ফরজ করেছে। 

একটি ওয়াক্তে কত রাকাত নামাজ ফরজ ও কত রাকাত সুন্নাত সেটা কুরআন মাজিদে বলে দিয়েছে। জোহর নামাজের ৪ রাকাত ফরজ এবং বাকি ৬ রাকাত সুন্নাত। প্রথমে ৪ রাকাত সুন্নত পড়া হয় পরে ইমামের সাথে জামাতে ৪ রাকাত ফরজ নামাজ আদায় করা হয়। 

পরবর্তী সময়ে বাকি দুই রাকাত সুন্নাত আদায় করা হয়। এটা প্রতিদিনের জোহর নামাজের নিয়ম শুধুমাত্র জুমার দিনে একটু এর হেরফের হয়। জুমার নামাজে ৪ রাকাত ফরজের জায়গায় ২ রাকাত ফরজ করা হয় এবং বাকি দুই রাকাতের জন্য খুতবা শোনা হয়। 

তাহলে আমরা জোহরের নামাজ কয় রাকাত সে সম্পর্কে জানতে পারলাম। আজকের মূল আলোচনার বিষয় হচ্ছে নামাজের শুরু ও শেষ সময়সূচি সম্পর্কিত।

শেষ কথা

প্রিয় পাঠকবৃন্দ আজকের আলোচনা থেকে আমরা , নামাজের শুরু ও শেষ সময়সূচি , ফজর নামাজের শেষ সময়, জোহর নামাজের শেষ সময়, আসর নামাজের সময় এবং জোহর নামাজ কয় রাকাত সে সম্পর্কে বিস্তারিত জেনেছি।

সর্বোপরি পোস্টটি ভালো লেগে থাকলে একটি লাইক দিয়ে এবং ফলো দিয়ে পেজের পাশেই থাকবেন। আমরা নিয়মিত আপনাদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে উপস্থাপন করি। বন্ধুদের মাঝে পোস্টটি শেয়ার করে তাদের নামাজ সম্পর্কে জানাতে সাহায্য করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url