কোকাকোলা কি ইসরাইলের পণ্য জেনে নিন বিস্তারিত

প্রিয় পাঠক আমরা আজকের পোস্ট থেকে জানতে পারবো কোকাকোলা কি ইসরাইলের পণ্য সে সম্পর্কে বিস্তারিত। আমরা আরো জানবো কোকাকোলা কোম্পানির মালিক কোন দেশের, কোকাকোলা কোন দেশের কোম্পানি, কোকাকোলা কোন দেশের পণ্য, কোকাকোলা কোম্পানির মালিক কে এই বিষয় সম্পর্কে বিস্তারিত। আপনি যদি কোকাকোলা সম্পর্কে নানা রকম তথ্য জানতে চান তাহলে আজকের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
কোকাকোলা কি ইসরাইলের পণ্য
তাহলে চলুন জেনে নেওয়া যাক কোকাকোলা সম্পর্কে বিস্তারিত সব তথ্য সমূহ।

কোকাকোলা কি ইসরাইলের পণ্য

বর্তমান সময়ে একটি কমন প্রশ্ন হচ্ছে, কোকাকোলা কি ইসরাইলের পণ্য? উক্ত প্রশ্নটির করার পেছনে অনেকগুলো কারণ রয়েছে। তার মধ্যে প্রথম ও প্রধান কারণ হচ্ছে ইসরাইল ও ফিলিস্তিন যুদ্ধ। আমরা জানি ইসরাইল একটি ইহুদীবাদী রাষ্ট্র অপরদিকে ফিলিস্তিন একটি স্বাধীন ও সার্বভৌম ক্ষমতা বিশিষ্ট একটি মুসলিম রাষ্ট্র। অনেক আগের কথা ফিলিস্তিনেরা ইসরাইলদের অভিবাসনের ব্যবস্থা করে দেন। যার মাধ্যমে ইসরায়েলেরা বংশবিস্তার করে ফিলিস্তিনে রাষ্ট্রই দখল করে নেয় এবং ফিলিস্তিনি মুসলিম ভাইবোনদের নানাভাবে নির্যাতন করে এবং বাসস্থান হারা করে।

তাই মুসলিম দেশ হিসেবে আমরা ইসরায়েলকে অনেক ঘৃণা করি। তাদের ঘৃণা করার পাশাপাশি তাদের উৎপাদিত পণ্য গুলোকে আমরা বয়কট করতে চাই। আমাদের মধ্যে অনেকের ধারণা কোকাকোলাও একটি ইসরাইলি পণ্য। কিন্তু আমাদের এই ধারণা ভুল কোকাকোলা ইসরাইলি পণ্য নয়। কোকাকোলা একটি মার্কিন কোম্পানি যে কোম্পানি কোমল পানীয় উৎপাদন করে থাকে।

কোকাকোলা কোম্পানির হেডকোয়ার্টার মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া প্রদেশের আটলান্টায় অবস্থিত। সুতরাং উপরিক্ত তথ্য থেকে বোঝা যায় কোকাকোলা কোন ইসরাইলি পণ্য নয়। আজকের পোস্টের আমাদের মূল আলোচ্য বিষয় হচ্ছে কোকাকোলা কি ইসরাইলের পণ্য সেই সম্পর্কে বিস্তারিত।

কোকাকোলা কোম্পানির মালিক কোন দেশের

প্রিয় পাঠক দা কোকাকোলা যাকে আমরা সংক্ষিপ্ত ভাষায় কোক ( coc ) বলে থাকি। কোকাকোলা কোক কি ইসরাইল পণ্য সে সম্পর্কে আমরা উপরে ইতিমধ্যেই জেনে গেছি। কোকাকোলা খুবই পরিচিত একটি সফর্ট ড্রিংকস। বিশ্বব্যাপী প্রায় ২০০টির অধিক দেশে কোকাকোলার ব্রান্ড চালু রয়েছে। তবে আমরা জেনেছি কোকাকোলার মূল সদর দপ্তর অর্থাৎ হেডকোয়ার্টার যুক্তরাষ্ট্রের জর্জিয়া প্রদেশের আটলান্টায় অবস্থিত।

উত্তর আমেরিকা কাক কোকাকোলা কোম্পানি নিজস্ব বিপণন কোম্পানির রয়েছে যার নাম কোকাকোলা রিফ্রেশমেন্ট। কোকাকোলা সর্বপ্রথম উদ্ভাবন হয় আমেরিকাতে ১৮৮৬ সালে। সেই সময়ে বিখ্যাত ফার্মাসিস্ট জন স্ট্রিট পেম্বার্টন কোকাকোলার উদ্ভাবন করেন। কোক অনেক মালিকানার একটি পণ্য । তবে ওয়ারেন বাফেট কোকা-কোলার (KO) সবচেয়ে বেশি শেয়ারের মালিক।

কিন্তু বর্তমানে কোকাকোলা কোম্পানির মালিক সিইও জেমস কুইন্সি। যিনি একজন ব্রিটিশ নাগরিক। যিনি ইংল্যান্ডের রাজধানীর লন্ডনের জন্মগ্রহণ করেছিলেন। তবে কোকাকোলার প্রতিষ্ঠাতা স্টিথ পেম্বের্টন একজন আমেরিকান নাগরিক। অপরদিকে কোকাকোলা কোম্পানির প্রতিষ্ঠাতা আসা গ্রিগাস ক্যান্ডলার। তিনি একজন আমেরিকান বাসিন্দার। তিনি এটি আমেরিকার জর্জিয়া প্রদেশে স্থাপন করেন এবং এটি একটি আমেরিকান কোম্পানি।

সুতরাং আবার অনেকে যে মনে করি কোকাকোলা ইজরায়েলী পণ্য বা ইসরাইলি কোম্পানি। কিন্তু আমাদের এ ধারণা ভুল। কোকাকোলা আসলে আমেরিকান একটি পণ্য। এর প্রতিষ্ঠাতা এবং মালিক এবং উদ্ভাবক ও আমেরিকান। প্রিয় পাঠক আজকের পোস্ট থেকে আমরা জানতে পারলাম কোকাকোলা কি ইসরাইলের পণ্য সেই সম্পর্কে বিস্তারিত।

কোকাকোলা কোন দেশের কোম্পানি

প্রিয় পাঠক কোকাকোলা হচ্ছে একটি আমেরিকান কোম্পানি। কোকাকোলা কোম্পানির হেডকোয়ার্টার আমেরিকার জর্জিয়া প্রদেশের আটলান্টায় অবস্থিত। কোকাকোলার উদ্ভাবক ও একজন আমেরিকান নাগরিক। বর্তমান সময়ে কোকাকোলার মালিক একজন ব্রিটিশ নাগরিক। কোকাকোলা কোম্পানির সিইও হচ্ছে জেমস কুইন্সি। বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে কোকাকোলা পাওয়া যায়।

কোকাকোলা অত্যন্ত পরিচিত একটি কোমল পানীয়। কোমল পানিটি খুব তাড়াতাড়ি বিশ্বব্যাপী শুনাম অর্জন করে নিয়েছিল। কিন্তু ফিলিস্তিন ইজরায়েল দ্বন্দ্বের কারণে অনেকেই মনে করে কোকাকোলা একটি ইজরায়েলি পণ্য যার কারণে কিছুদিন আগেই কোকাকোলা কে বয়কটের ডাক দিয়েছিল অনেকেই। আরো অনেকেই মনে করে কোকাকোলা কে সাপ্লাই করে ইসরাইল প্রচুর টাকা উপার্জন করে।

সে টাকা দিয়ে অস্ত্র ক্রয় করে ফিলিস্তিনি মুসলিম ভাইদের ভাই-বোনদের উপর অত্যাচার নির্যাতন হত্যাকান্ড চালায়। প্রিয় পাঠক আজকের আমাদের আলোচ্য বিষয় হচ্ছে কোকাকোলা কি ইসরাইলের পণ্য সেই সম্পর্কে বিস্তারিত। আশা করি উপরিক্ত তথ্য থেকে আপনারা কোকাকোলা কোন দেশীয় পণ্য সেই সম্পর্কে বিস্তারিত জেনে গেছি।

কোকাকোলা কোন দেশের পণ্য

প্রিয় পাঠক আজকের আলোচ্য বিষয় হচ্ছে কোকাকোলা কি ইসরাইলের পণ্য সেই সম্পর্কে বিস্তারিত। অনেকের মধ্যে একটি প্রশ্ন বারবার ঘুরপাক খায়, সেটি হচ্ছে কোকাকোলা কোন দেশের পণ্য। আমরা পূর্বেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। তারপর আমরা আবার কোকাকোলা কোন দেশের পণ্য সেই সম্পর্কে কিছু কথা তুলে ধরছি। কোকাকোলা হচ্ছে একটি আমেরিকান পণ্য।

কোকাকোলার উদ্ভাবক বা আবিষ্কারক হচ্ছে একজন আমেরিকান নাগরিক। তিনি একজন ফার্মাসিস্ট ছিলেন। ১৮৮৬ সালে তিনি কোকাকোলা নামক একটি কোমল পানীয় আবিষ্কার করেন। কোকাকোলা কোম্পানি আমেরিকা জর্জিয়া শহরের আটলান্টায় অবস্থিত। কখনো কোম্পানির হেডকোয়ার্টার জর্জিয়া প্রদেশের আটলান্টায়। কোকাকোলা কোম্পানির বর্তমান মালিক একজন ইংল্যান্ডের নাগরিক।

সুতরাং উপরিক্ত তথ্য থেকে বোঝা গেল কোকাকোলা একটি আমেরিকান পণ্য। আমেরিকা সহ বিশ্বের প্রায় ২০০ টি দেশে কোকাকোলা ক্রয় বিক্রয় হয়ে থাকে। বিভিন্ন দেশের কোকাকোলার ভিত্তি স্থাপনা অর্থাৎ সাব কোম্পানি রয়েছে। যেগুলো নিয়ন্ত্রণ করে ওই কোম্পানির মালিক অর্থাৎ হেডকোয়ার্টার থেকে।

কোকাকোলা কোম্পানির মালিক কে

প্রিয় পাঠক কোকাকোলা সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য আমরা ইতিমধ্যে জেনে গেছি। তারপরে মানুষের মনে অনেক রকমের প্রশ্ন থেকে যায়। তার মধ্যে একটি প্রশ্ন হচ্ছে, কোকাকোলা কোম্পানির মালিক কে? কোকাকোলা কোম্পানির বর্তমান মালিক হচ্ছে একজন ব্রিটিশ নাগরিক। তার জন্ম ইংল্যান্ডের রাজধানী লন্ডনে। বর্তমানে কোকাকোলা কোম্পানির মালিকের নাম হচ্ছে জেমস কুইন্সি। আজকের পোস্ট থেকে আমরা জানতে পারলাম কোকাকোলা কি ইসরাইলের পণ্য সে সম্পর্কে বিস্তারিত।

বাংলাদেশের কোকাকোলা প্রস্তুতকারক কে?

আমেরিকা সহ বিশ্বের প্রায়ই ২০০টির অধিক দেশে কোকাকোলা বিক্রয় বিপণন হয়। অন্যান্য দেশের মতো বাংলাদেশ ও কোকাকোলার প্রস্তুতকারক ও বিপণন করে। কিন্তু বাংলাদেশের কোন কোম্পানি কোকাকোলা প্রস্তুতকারক করে সেটি কি আমরা জানি। ১৯৬২ সালে তৎকালীন বোতলজাতকরণ ও বিতরণ কোম্পানি তাবানি বেভারেজ সর্বপ্রথম বাংলাদেশে কোকাকোলার সরবরাহ শুরু করে।

১৯৮২ সাল থেকে শুরু করে আজ পর্যন্ত এ এম এল ( আব্দুল মোমেন লিমিটেড) কোম্পানি কোকাকোলার ফ্র্যাঞ্চাইজি বোতলজাতকারী হিসেবে কাজ করে যাচ্ছে। কুমিল্লায় কোম্পানিটি ১৯৮৭ সালে পূর্ণাঙ্গ বোতলজাতকরণের উদ্দেশ্যে একটি প্লান্ট স্থাপন করে। বর্তমান সময়ের সেখান থেকেই কোকাকোলা প্রস্তুতকারক ও বিপণন হয়ে থাকে। প্রিয় পাঠক আজকের পোস্টের মূল আলোচনার বিষয় ছিল কোকাকোলা কি ইসরাইলের পণ্য সে সম্পর্কে বিস্তারিত।

লেখক এর মন্তব্য

আজকের পোস্ট থেকে আমরা জানতে পারলাম কোকাকোলা কি ইসরাইলের পণ্য সে সম্পর্কে বিস্তারিত। আমরা আরো জেনেছি কোকাকোলা কোম্পানির মালিক কোন দেশের, কোকাকোলা কোন দেশের কোম্পানি, কোকাকোলা কোন দেশের পণ্য এবং কোকাকোলার মালিকনকে সেই সম্পর্কে বিস্তারিত।

আশা করি আপনি আপনার কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। সরাসরি পোস্টটি ভালো লাগলে লাইক ও ফলো দিয়ে আমাদের সাথেই থাকবেন। আমরা আপনাদের জন্য গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে সরবরাহ করে থাকি। বন্ধুদের মাঝে পোস্টটি শেয়ার করে তাদের কোকাকোলা সম্পর্কে ভুল ধারণা ভাঙতে সাহায্য করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url