প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি - প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি দেখে নিন

প্রিয় পাঠক আজকের পোষ্ট থেকে আমরা জানবো প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি এবং প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি সম্পর্কে বিস্তারিত। আমরা আরো আলোচনা করব টুথপেস্ট দিয়ে প্রেগনেন্সি টেস্ট, কতদিন পর প্রেগনেন্সি টেস্ট করালে সঠিক ফলাফল পাওয়া যায়, প্রেগনেন্সির টেস্ট কিট এর নাম ও দাম এবং কাঠি দিয়ে প্রেগনেন্সি টেস্ট সম্পর্কে বিস্তারিত। আপনি যদি প্রেগনেন্সি টেস্ট সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি
তাহলে চলুন জেনে নেওয়া যাক প্রেগনেন্সি টেস্ট সম্পর্কে বিস্তারিত তথ্য।

প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি

একজন মায়ের জীবনের সবচেয়ে খুশির সংবাদ হচ্ছে প্রেগনেন্সি। শুধু মায়ের নয় এটি পরিবারের সকলের কাছেই একটি খুশির সংবাদ। তাইতো অনেক নবদম্পতি প্রথমবার প্রেগন্যান্ট হওয়ার পরে প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি সম্পর্কে জানতে চাই। তাই আমরা আজকে তাদের জন্য প্রেগনেন্সি টেস্ট কিটের ছবি দেখাবো এবং সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। প্রেগনেন্সি পরীক্ষা করার জন্য প্রেগনেন্সি কি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস। প্রেগনেন্সি কি সাধারণত ৯৯% নির্ভুল তথ্য দেয়।

তাই বর্তমান সময়ে প্রেগনেন্সি কিট সবার মধ্যে একটা বিশ্বাসের স্থান দখল করে নিয়েছে। তবে কিছু কিছু ক্ষেত্রে এটি অন্তঃসত্ত্বা না হওয়ার পরেও পজিটিভ ফলাফল দিতে পারে। এক্ষেত্রে আপনার শরীরে অন্যান্য সমস্যার কারণে অথবা বিভিন্ন ধরনের রোগের কারণে এরকম সমস্যা হতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই প্রেগনেন্সি কিট অত্যন্ত নির্ভুল ও সঠিক তথ্য দেয়। তাই বর্তমান সময়ে সকলেই ঘরে বসেই প্রেগনেন্সি কিট দিয়ে প্রেগনেন্সি নিশ্চিত করে।

কিন্তু আপনি যদি না জানেন প্রেগনেন্সি কিটের মধ্যে কেমন ছবি পরিলক্ষিত হবে। তাহলে আপনি বুঝতে পারবেন না আপনি প্রেগন্যান্ট কিনা। তাই এখন আমরা নিচে কিছু প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি দেখে নেব।
উপরিক্ত তথ্য থেকে আমরা ইতিমধ্যেই প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি দেখে নিয়েছি এবং প্রেগনেন্সি কিট সম্পর্কে বিস্তারিত জেনেছি। আজকের পোস্টের আলোচনার বিষয় হচ্ছে প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি এবং প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি।
প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি

প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি

প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি

প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি

প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি

প্রিয় পাঠক এখন আমরা জানবো প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি সম্পর্কে। আমরা অনেকেই হয়তো জানি না প্রেগনেন্সি টেস্টে যে কিট ব্যবহার করা হয় সেই কিটের পজিটিভ ছবি কোনটি এবং নেগেটিভ ছবি কোনটি সেই সম্পর্কে। তাই এখন আমরা প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি এবং প্রেগনেন্সি টেস্ট নেগেটিভ ছবি সম্পর্কে জানব। তার আগে আমাদের ভালোভাবে জানতে হবে প্রেগনেন্সি কিটের ব্যবহার সম্পর্কে।

অর্থাৎ আপনি যদি প্রেগনেন্সি কিটের দাগগুলো সম্পর্কে ভালোভাবে না জানেন তাহলে আপনি কোনটি পজিটিভ এবং কোনটি নেগেটিভ ছবি কিছুই বুঝতে পারবেন না। তাই এ বিষয়ে জেনে রাখা ভালো। গর্ভধারণের সময় সাধারণত মেয়েদের শরীরে এক ধরনের হরমোন তৈরি হয় যেটা নাম বিটা এইচসিজি। উক্ত হরমনটি প্রসব পরীক্ষার মাধ্যমে নিশ্চিত করা যায়। আর প্রসাব পরীক্ষার করার জন্য সাধারণত প্রেগনেন্সি কিট ব্যবহৃত হয়।

প্রেগনেন্সি কি ব্যবহার করার জন্য আপনাকে দীর্ঘ সময়ের প্রসাব প্রেগনেন্সি কিট এর উপর দিতে হয়। এক্ষেত্রে যদি স্টিপে একটি রঙিন লেখা বা লাইন দেখা যায় তাহলে বুঝবেন প্রেগনেন্সি নেগেটিভ অর্থাৎ আপনি অন্তঃসত্ত্বা নন মানে আপনি গর্ভবতী নন। আর যদি স্টিপে পাশাপাশি দুটি রঙিন রেখা বা লাইন দেখা যায় তাহলে আপনার প্রেগনেন্সি পজেটিভ অর্থাৎ আপনি গর্ভবতী। এখানে কোন কোন ক্ষেত্রে দুটি রঙিন রেখার পরিবর্তে একটি রঙিন রেখা এবং অন্যটি হালকা রঙিন রাখা হলেও পজেটিভ ধরা যাবে মানে তিনি অন্তসত্ত্বা।

এখন চলুন নিচে আমরা কিছু পজেটিভ এবং কিছু নেগেটিভ ছবি দেখে নেব। আজকের পোস্টের আমাদের আলোচনার বিষয় হচ্ছে প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি এবং প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি সম্পর্কিত। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিছু প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি ও প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি।

প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি

প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি

প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি

প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি

টুথপেস্ট দিয়ে প্রেগনেন্সি টেস্ট

অনেকেই হয়তো ধারণা করতে পারবে না যে টুথপেস্ট দিয়ে প্রেগনেন্সি টেস্ট করা যায়। অবশ্যই টুথপেস্ট দিয়েও প্রেগনেন্সি টেস্ট করা যায়। আজকে আমরা টুথপেস্ট দিয়ে প্রেগনেন্সি টেস্ট সম্পর্কে বিস্তারিত তথ্য জানবো। আজকের পোস্টের আলোচ্য বিষয় হচ্ছে প্রেগনেন্সি টেস্ট এর পজিটিভ ছবি ও প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক টুথপেস্ট দিয়ে প্রেগনেন্সি টেস্ট প্রক্রিয়া।

প্রেগনেন্সি টেস্ট পরীক্ষা করার জন্য মেয়েরা সাধারণত প্রসব পরীক্ষা করে। এক্ষেত্রে অনেকেই প্রেগনেন্সি কিট ব্যবহার করে আবার অনেকেই ডাক্তারের কাছে গিয়ে প্রসাব পরীক্ষা করে। কিন্তু ঘরে বসে যে প্রেগনেন্সি টেস্ট করা যায় তাও আবার টুথপেস্ট দিয়ে সেটা অনেকেরই অজানা। হলে চলুন জেনে নেওয়া যাক টুথপেস্ট দিয়ে কিভাবে প্রসাব পরীক্ষা করে আপনি আপনার প্রেগনেন্সি পজেটিভ নিশ্চিত করবেন।

  • একটি বাটিতে দুই টেবিল চামচ টুথপেস্ট নিন।
  • দিনের যেকোনো সময় অর্থাৎ বেশিক্ষণ প্রসাব চেপে রাখার পর একটু প্রসাব টেস্টটিউবে নিন।
  • এবার টুথপেস্টের বাটিতে কিছু পরিমাণ প্রসাব মেশান।
  • এক্ষেত্রে কিছুক্ষণের মধ্যেই যদি বাটিতে নীল রং ধারণ করে তাহলে বুঝে নিবেন রেজাল্ট পজিটিভ অর্থাৎ আপনি অন্তঃসত্ত্বা।
  • যদি নীল বর্ণ ধারণা করে অন্য বর্ণ ধারণ করে তাহলে আপনি অন্তঃসত্ত্ব নন অর্থাৎ প্রেগনেন্সি নেগেটিভ।
প্রিয় পাঠক উপরের আলোচনা থেকে আপনারা ইতিমধ্যেই টুথপেস্ট দিয়ে প্রেগনেন্সি টেস্ট প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন।

কতদিন পর প্রেগনেন্সি টেস্ট করালে সঠিক ফলাফল পাওয়া যায়

জীবনে খুশির সংবাদ গুলোর মধ্যে একটি হচ্ছে প্রেগনেন্সি। প্রেগনেন্সির মাধ্যমে একটি মেয়ে মা হওয়ার প্রাথমিক ধাপ শুরু করে। তাই প্রেগনেন্সি হওয়ার আগ মুহূর্তে মায়েরা অনেক উত্তেজিত এবং অপেক্ষায় থাকে যে কখন প্রেগনেন্সি টেস্ট করাবে এবং ফলাফল পজিটিভ পাবে। আবার মায়েরা যদি প্রেগনেন্ট হয় তাহলে তার অনাগত সন্তানের জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা মেনে চলা শুরু করতে পারবে।

তাই অনেকে আমাদের প্রশ্ন করে কতদিন পর প্রেগনেন্সি টেস্ট করলে সঠিক ফলাফল পাওয়া যায়। আসলে গর্ভধারণ এ কেমন কোন লক্ষণ প্রকাশ পায় না। প্রকাশ পায় তাও অনেক দেরিতে এবং খুব কম। তাই সবাই বাড়িতেই প্রেগনেন্সি টেস্ট করতে চাই কোন ডাক্তার অথবা স্বাস্থ্যকর্মীর সাহায্য ছাড়াই। আপনি যদি কোন প্রকার জন্ম নিরোধক পদ্ধতি ছাড়াই সহবাস করে থাকেন এবং পরবর্তী মাসে মাসিক মিস হওয়ার প্রথম দুই তিন দিন মাসিক না হয় তাহলে আপনি প্রেগনেন্সি টেস্ট করতে পারবেন।

তারপরও মেয়েরা প্রেগনেন্ট হলে তাদের শরীরে এক ধরনের হরমোন উৎপন্ন হয় যা প্রসাব পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া যায়। কিন্তু প্রেগনেন্সি শুরুতেই এই হরমোনের উপস্থিতি কম থাকার কারণে প্রেগনেন্সি বুঝতে অসুবিধা হতে পারে তাই সহবাসের পক্ষে ১৫ থেকে ২০ দিন পর প্রেগনেন্সি টেস্ট করালে একদম সঠিক ফলাফল পাওয়া যাবে। ব্যক্তিভেদে সময়ের পরিমাণ কম না বেশি হতে পারে।

প্রেগনেন্সি টেস্ট কিট এর নাম ও দাম

প্রিয় পাঠক আজকের পোষ্টের আলোচ্য বিষয় হচ্ছে প্রেগনেন্সি টেস্ট কিটের ছবি ও প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি সম্পর্কে বিস্তারিত। এখন আমরা জানবো প্রেগনেন্সি টেস্ট কিটের নাম ও দাম সম্পর্কে বিস্তারিত।

সর্বাধিক ভালো মানের এবং ভালো ব্র্যান্ডের কিছু জনপ্রিয় কীট সম্পর্কে জানব।সর্বাধিক জনপ্রিয় কিট হলঃ

  • Good News Digital Cassette Pregnancy Test
  • Ovulation Test Kit
  • NOVA Test
উপরে আমরা কিছু ভালো ও জনপ্রিয় ব্রান্ডের কিট সম্পর্কে জেনে গেছি এখন আমরা সেগুলোর নাম ও দাম সম্পর্কে বিস্তারিত জানবো। ডিজিটাল প্রেগনেন্সি টেস্ট কিট এর নাম ও দাম হলঃ
  • Good News Digital Cassette Pregnancy Test - দাম ৫৫ টাকা
  • Moon Digital Pregnancy Test Cassette - দাম ৫৬ টাকা
  • Pregna News Pregnancy Cassett - দাম ৬০ টাকা
  • অন্যান্য প্রেগনেন্সি টেস্ট কিট এর নাম ও দাম হলঃ
  • Freedom Pregnancy Test Strip 1Pcs - দাম ৩০ থেকে ৩৫ টাকা
  • Freedom pregnancy test device 1Pcs - দাম ৫৭ থেকে ৬৫ টাকা
  • Freedom Pregnancy Test Cassette 5 Pcs - দাম ৭৫ থেকে ৮৫ টাকা
  • I-Can Pregnancy Strip (One Step Pregnancy Test Kit) - দাম ২৫০ থেকে ৩০০ টাকা
  • First Response Early Result Pregnancy Test - দাম ২৮০০ টাকা
  • Clearblue Rapid Detection Pregnancy Test - দাম ১৫০০ থেকে ১০ হাজার টাকা
উপরিক্ত তথ্য থেকে আমরা ইতিমধ্যেই কিছু কিছু ভাল মানের প্রেগনেন্সি টেস্ট কিট এর নাম ও দাম সম্পর্কে বিস্তারিত জেনেছি। আজকের পোষ্টের মূল আলোচ্য বিষয় হচ্ছে প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি ও প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি সম্পর্কে বিস্তারিত।

কাঠি দিয়ে প্রেগনেন্সি টেস্ট

প্রিয় পাঠক এখন আমরা জানবো কাঠি দিয়ে প্রেগনেন্সি টেস্ট সম্পর্কে। প্রেগন্যান্সি টেস্ট কিট পাওয়া যায় অনেক রকমের তার মধ্যে একটি হচ্ছে কাঠি। একটি প্যাকেটের মধ্যে সেগুলো লম্বা কাটি বা বক্স আকারে থাকে। তাতে একটি S লেখা ঘর থাকে। সে ঘরে কয়েক ফোটা প্রসাব দিয়ে কয়েক মিনিট অপেক্ষা করতে হয়। তারপর কাটিতে থাকা C ও T লেখা অন্য দুটি ঘরের দিকে তাকাতে হয়। শুধুমাত্র C ঘরে একটিমাত্র দাগ দেখা দিলে ফলাফল নেগেটিভ অর্থাৎ আপনি অন্তঃসত্ত্বা নন।

আর যদি C ও T উভয় ঘরেই দুটি দাগ দেখা যায় অথবা একটি দাগ দেখা যায় এবং অপরটি হালকা আবছা দাগ দেখা যায় তাহলে ফলাফল পজেটিভ অর্থাৎ আপনি গর্ভবতী। এই টেস্টটি কাঠি দিয়ে আপনি দিনের যে কোন সময় করতে পারেন। পরীক্ষাটি দীর্ঘ সময় প্রসাব চেপে রেখে করলে ভালো ফলাফল পাওয়া যায়। নিশ্চিত ফলাফলের জন্য আপনি একাধিক কাঠি দিয়ে একাধিকবার টেস্ট করতে পারেন।

এভাবে কাঠি দিয়ে প্রেগনেন্সি টেস্ট করতে হয়। আজকের পোস্ট থেকে আমরা জানতে পারলাম প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি ও প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি সম্পর্কে বিস্তারিত।

লেখক এর মন্তব্য

প্রিয় পাঠকবিন্দ আজকের পোস্ট থেকে আমরা জানতে পারলাম প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি ও প্রেগনেন্সি টেস্ট পজিটিভ ছবি। আমরা আরো জেনেছি টুথপেস্ট দিয়ে প্রেগনেন্সি টেস্ট, কতদিন পর প্রেগন্যান্সি টেস্ট করলে সঠিক ফলাফল পাওয়া যায়, প্রেগনেন্সি টেস্ট কিট এর নাম ও দাম এবং কাঠি দিয়ে প্রেগনেন্সি টেস্ট সম্পর্কে বিস্তারিত।

সর্বোপরি আশা করছি আজকের পোস্ট থেকে আপনি অনেক উপকৃত হয়েছেন। নিয়মিত এই ধরনের পোস্ট করতে ওয়েবসাইটে লাইক ও ফলো দিয়ে রাখবেন। এখনো বিষয় জানার থাকলে কমেন্ট বক্সে জানিয়ে দিবেন। পোস্টটি বন্ধু বান্ধবের মাঝে শেয়ার করে তাদের প্রেগন্যান্সি সম্পর্কে বিস্তারিত জানতে সাহায্য করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url