৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আজকের পোস্ট থেকে আমরা জানবো ৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত। আমরা আরো জানবো লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম, মোটা ও লম্বা হওয়ার ঔষধ, ৬ ফুট লম্বা হওয়ার উপায়, মেয়েদের লম্বা হওয়ার উপায়, ১ সপ্তাহে লম্বা হওয়ার উপায় এবং কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা। আপনি যদি আপনার নিজের জন্য অথবা আপনার সন্তানের উচ্চতা নিয়ে চিন্তিত থাকেন তাহলে আজকের পোস্টটি আপনার জন্যই। কেননা আজকের পোস্টে আমরা বাচ্চাদের উচ্চতা বৃদ্ধি করা উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার উপায়
তাই দ্রুত লম্বা হওয়ার উপায় সম্পর্কে জানতে সম্পূর্ণ পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার উপায়

লম্বা মানুষকে সবাই পছন্দ করে। কারণ লম্বা মানুষ দেখতে অনেকটা সুদর্শন ও স্মার্ট হয়। তাই লম্বা হওয়ার সবার কাছে স্বপ্নের মত। বিশেষ করে যারা একটু খাটো বা বেটে তাদের কাছে লম্বা হওয়া আকাশ কুসুম কল্পনা করার মত। তারা নানারকম উপায় খুঁজে লম্বা হওয়ার জন্য। জেনে রাখা ভালো যে, আমাদের লম্বা হওয়া বা উচ্চতা বৃদ্ধির 60% থেকে 80% বংশগত। অর্থাৎ আমরা পিতা মাতা বা আমাদের আগের প্রজন্ম থেকে পেয়ে থাকি।

তাই এখানে আমাদের কিছু করার নেই। তবে বাকি ২০ থেকে ৪০ শতাংশ আমরা আমাদের জীবন যাপন, খাদ্য, পুষ্টি ও ব্যায়াম এর মাধ্যমে বাড়াতে পারি। তাহলে কিভাবে আমরা আমাদের উচ্চতা বাড়াবো বা লম্বা হব সে সম্পর্কে জানা উচিত। তাই আজকের পোস্টটি আমরা আলোচনা করব ৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার উপায় সম্পর্কে। নিচে কিছু আমরা লম্বা হওয়ার ঘরোয়া উপায় সম্পর্কে জানব।

সুষম খাদ্য গ্রহণ করাঃ সুষম খাদ্য বলতে আমরা বুঝি ঐ সকল খাদ্য যেগুলোতে খাদ্যের প্রয়োজনীয় ছয়টি উপাদানই বিদ্যমান থাকে। অর্থাৎ অনেকটা একের ভিতর সব এরকম টাইপের। তাই দ্রুত লম্বা হওয়ার জন্য আপনাকে অবশ্যই সুষম খাদ্য গ্রহণ করতে হবে। সুষম খাদ্যের মধ্যে রয়েছে দুগ্ধজাত খাবার। দ্রুত লম্বা হওয়ার জন্য আপনাকে লিন প্রোটিন বেশি বেশি খেতে হবে। সাধারণত মুরগির মাংস, মাছ ও দুধ খাবারে প্রচুর পরিমাণে লিন প্রোটিন থাকে।

লিন প্রোটিন আমাদের পেসি ও হাড়ের গঠনের সাহায্য করে যা আমাদের দ্রুত লম্বা হতে সাহায্য করে। আমার দ্রুত লম্বা হওয়ার জন্য আপনাকে অবশ্যই ক্যালসিয়াম জাতীয় খাবার গ্রহণ করতে হবে যেমন দুধ, দই, হাড্ডি ইত্যাদি। যেসব খাবারে ভিটামিন ডি থাকে ওই সকল খাবার গ্রহণ করা উচিত। দ্রুত লম্বা হওয়ার ক্ষেত্রে প্রচুর পরিমাণে আপনাকে জিংক খেতে হবে। জিংক জাতীয় কিছু খাবার হল মিষ্টি কুমড়া, গম, চিনা বাদাম ইত্যাদি। তাই অতি অল্প সময়ে দ্রুত লম্বা হওয়ার জন্য উপরোক্ত খাবারগুলো অবশ্যই গ্রহণ করা উচিত।

মানসিক চাপমুক্ত থাকাঃ মানসিক চাপ আমাদের স্বাস্থ্যের অনেক ক্ষতি করে। স্বাস্থ্য বলতে যে শুধুমাত্র শরীর রোগা পাতলা হওয়া এটা বোঝায় না। মানসিক চাপ আপনার শারীরিক গঠন এবং উচ্চতা বৃদ্ধি জনিত সমস্যার কারণ হতে পারে। যত দ্রুত সম্ভব মানসিক চাপ থেকে নিজেকে দুধ দূরে রাখুন।
ব্যায়াম করাঃ ব্যায়াম করা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক ভালো একটি উপায়। ব্যায়াম করার মাধ্যমে আমাদের পেশি গুলো অনেক শক্ত ও মজবুত এবং কোষগুলো সতেজ হয়। ব্যায়াম একমাত্র উপায় যেটা আমাদের অনেক দ্রুত লম্বা হতে সাহায্য করে। অনেক ধরনের ব্যায়াম আছে যেগুলো আমাদের উচ্চতা বাড়াতে পারে।

উচ্চতা বৃদ্ধি জনিত কিছু ব্যায়াম হলো সাঁতার কাটা, ঝুলে থাকা, জগিং, বাস্কেটবল, দড়িলাফ, ভলিবল, ফুটবল খেলা ইত্যাদি। দ্রুত লম্বা হওয়ার জন্য মেরুদন্ডের এক্সারসাইজ গুলোর সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই যত সম্ভব মেরুদন্ডের এক্সারসাইজ গুলো নিয়মিত করুন।

নিয়মিত ঘুমানোঃ অতিরিক্ত রাত জাগা আমাদের স্বাস্থ্যের জন্য হানিকারক। অতিরিক্ত রাত জাগলে আমাদের শরীরে গ্রোথ হরমোন নিঃসৃত হয় না। হরমোন সাধারণত রাতে ঘুমানোর পরে নিঃসৃত হয়। গ্রোথ হরমোন এমন একটি হরমোন যা আমাদের উচ্চতা অর্থাৎ লম্বা হতে সাহায্য করে। তাই রাত না জেগে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন।

নেশা জাতীয় দ্রব্য না খাওয়াঃ অতিরিক্ত নেশাজাত দ্রব্য আমাদের থাকতে অনেক ক্ষতি করে তাই দ্রুত লম্বা হতে ও সুস্বাস্থ্য থাকতে আপনাকে অবশ্যই নেশা জাতীয় দ্রব্য থেকে দূরে থাকতে হবে। এমনকি নেশা জাতীয় দ্রব্য আমাদের শরীরে হরমোনের পরিমাণ কমিয়ে দেয়। যা আমাদের উচ্চতা বৃদ্ধি জনিত আজকে বাধা প্রদান করে। তাই দ্রুত লম্বা হওয়ার জন্য ধূমপান ও মদ্যপানসহ অন্যান্য নিশি জাতীয় দ্রব্য থেকে দূরে থাকুন।

দাঁড়ানোর ভঙ্গিমাঃ আমরা অনেকেই সঠিকভাবে দাঁড়ানো অর্থাৎ হাটা জানিনা। তাই সঠিকভাবে হাঁটা অর্থাৎ দাঁড়ানো শিখুন। খারাপ অভ্যাসগুলো ঝেড়ে ফেলুন। সব সময় বুক টান করে টানটান ভাবে দাঁড়ানোর এবং হাটার চেষ্টা করুন। প্রয়োজনে একটি দেয়ালের সাথে পিঠ টানটান করে দাঁড়ান। এভাবে এই ব্যায়ামটি করুন দেখবেন আপনার অভ্যাস পরিবর্তন হয়েছে।

বসার ধরনঃ দাঁঁড়ানো পাশাপাশি বসার ধরনের উপর ও নির্ভর করে আমাদের উচ্চতা। তাই কম্পিউটারে কাজে বসার সময় অথবা যে কোন জায়গায় ঢুকে বসে পড়া থেকে বিরত থাকুন। অন্যের দিকে ঝুকে বসে থাকলে আমাদের মেরুদন্ড বেঁকে যাই যার কারণে উচ্চতা বৃদ্ধি পায় না।

প্রিয় পাঠক উপরিক্ত তথ্য থেকে আমরা ইতিমধ্যেই পাঁচ থেকে ৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে গেছি। উপরিক্ত ব্যায়ামগুলো এবং নিয়মগুলো মানলে আপনি অবশ্যই খুবই অল্প সময়ের মধ্যে দ্রুত লম্বা হবেন।

লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম

প্রিয় পাঠক আজকের পোস্ট থেকে আমরা জানতে পারলাম ৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার উপায় সম্পর্কে। এখন আমরা জানবো লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম সম্পর্কে। উপরিক্ত তথ্য থেকে আমরা ইতিমধ্যে কিছু ব্যায়াম সম্পর্কে জেনেছি। এখন আমরা আবার কিছু উল্লেখযোগ্য ব্যায়াম সম্পর্কে বিস্তারিত জানবো। উপরের আলোচনা থেকে আমরা যদি ব্যায়ামগুলো সম্পর্কে জেনেছি তা হল সাঁতার, ঝুলে থাকা, দড়িলাফ, ফুটবল, বাস্কেটবল, হ্যান্ডবল, জগিং ইত্যাদি। এখন আমরা বিশেষ কিছু ব্যায়াম সম্পর্কে জানবো।

  • দুই পা দুই দিকে ছড়িয়ে মেঝেতে বসুন। এরপর আপনার ডান হাত এবং বাম হাত ডান এবং বাম পায়ের তালুতে ঠেকানোর চেষ্টা করুন।
  • চিত হয়ে শুয়ে পড়ুন। পা দুটো উপরে তুলে মাথার পিছনে মাটিতে ঠেকানোর চেষ্টা করুন। এভাবে অন্তত এক মিনিট অবস্থান করুন।
  • যে কোন গাছের সাথে কিছু বেঁধে প্রতিদিন অন্তত ১০ থেকে ১৫ মিনিট ঝুলে থাকুন।
  • ঘরের মেঝের ওপর শুয়ে পড়ুন। এবার হাতের তালুর উপর ভর দিন। শরীরকে উপরের দিকে তোলার চেষ্টা করুন।
  • নিশ্চিত হয়ে শুয়ে পড়ুন। আর পা দুটোকে উপরের দিকে খাড়া করে দুই হাত দুই কোমরে দিয়ে ধরে রাখুন।
  • হাটু ভাজ করে ফেলুন। এবার হাটুতে ভর দিয়ে আমারে তালুর উপর ভর দিয়ে বিড়ালের ভঙ্গিতে বসে থাকুন।
উপরোক্ত ব্যায়মগুলো আপনাকে দ্রুত লম্বা হতে সাহায্য করবে। কারণ এগুলো সবই মেরুদন্ডের ব্যায়াম। আর মেরুদন্ডের ব্যায়াম আমাদের দ্রুত লম্বা হতে সাহায্য করে। তাই দ্রুত ৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার জন্য উক্ত ব্যায়ামগুলো বেশি বেশি করুন।

মোটা ও লম্বা হওয়ার ঔষধ

উপরিক্ত আলোচনা থেকে আমরা ৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে গেছি। এখন অনেকেই আছে যারা মোটা ও লম্বা হওয়ার ঔষধ সম্পর্কে জানতে চাই। বর্তমানে বাজারে অনেক মোটাও লম্বা হওয়ার সাপ্লিমেন্ট পাওয়া যায়। তবে যে কোন সাপ্লিমেন্ট গ্রহণ করার পূর্বে আমাদের এর গুণগতমান ও পার্শ্ব প্রতিক্রিয়া যাচাই-বাছাই করে নেয়া উচিত। পূর্বে আলোচনা করেছি যে লম্বা হওয়া অনেকটাই বংশগতির ওপর নির্ভর করে।

তারপরে বাজারে কিছু অসাধু ব্যবসায়ীরা লম্বা হওয়ার নামে নানারকম সাপ্লিমেন্টরি, ব্যবহার করে থাকে। তবে লম্বা হওয়ার জন্য অনেকে গ্রোথ হরমোন জাতীয় খাবার গ্রহণ করে থাকে। হরমোন এমন একটি হরমোন যেটি আমাদের উচ্চতা বৃদ্ধি করে। অনেক খাবারে গ্রোথ হরমোন পাওয়া যায়। অনেকে আবার শরীরে গ্রোথ হরমোন পুষ করে নেই ইনজেকশনের মাধ্যমে।

এবার আসি মোটা হওয়া সম্পর্কে। মোটা হওয়ার জন্য আপনি নিয়মিত স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন। সাধারণত প্রোটিন, কার্বোহাইড্রেট ও চর্বি জাতীয় খাদ্য গ্রহণের ফলে আমাদের শরীর অনেক মোটা হতে পারে। খুব দ্রুত শরীর মোটা করার জন্য আমাদের উচ্চ ক্যালরিযুক্ত খাদ্য গ্রহণ করা উচিত। তাই দ্রুত মোটা হওয়ার জন্য উচ্চ ক্যালরিযুক্ত খাদ্য বেশি বেশি গ্রহণ করুন।

৬ ফুট লম্বা হওয়ার উপায়

অনেকেই প্রশ্ন করে যে ভাইয়া আমার উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি অথবা ৭ ইঞ্চি। আমি কিভাবে আমার আরো উচ্চতা বাড়াবো। আমি আমার উচ্চতা ৬ ফুট লম্বা করতে চাই। ভাই আমরা পূর্বে আলোচনা করেছি যে উচ্চতা সাধারণত বংশ-পরম্পরায় হয়ে থাকে। তাতে আপনার বাপ দাদার উচ্চতার উপর নির্ভর করবে আপনার উচ্চতা। তারপরও আমরা উপরে কিছু গুরুত্বপূর্ণ উপায় ও ব্যায়াম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি যেগুলো দ্বারা আপনি কিছুটা হলেও উচ্চতা বাড়াতে পারবেন। খুব দ্রুত উচ্চতা বাড়ানোর জন্য ব্যায়ামের কোন বিকল্প নেই।

তাই খুব দ্রুত লম্বা হতে চাইলে নিয়মিত পুষ্টিকর ও সুষম খাদ্য গ্রহণ করুন তার পাশাপাশি নিয়মিত শরীরচর্চা ও ব্যায়াম করুন। আল্লাহ চাইলে আপনি খুব অল্প সময়ের মধ্যেই ৬ ফুট লম্বা হতে পারবেন। তবে অনেক অসাধু ব্যবসায়ী রয়েছে যারা আপনাকে দ্রুত লম্বা হওয়ার প্রলোবন দেখিয়ে নানা রকম পণ্য বিক্রি করবে। এসব পণ্য থেকে দূরে থাকবেন। এগুলো পণ্যের অনেক পার্শ্ব প্রতিক্রিয়া থাকে যা আমাদের স্বাস্থ্য ঝুঁকি বাড়াতে পারে।

তবে কিছু কিছু সাপ্লিমেন্টরি রয়েছে যেগুলো স্বাস্থ্যের ক্ষেত্রে অনেক ভালো। ক্ষেত্রে আপনাদের তো সাপ্লিমেন্টারি এর গুণগতমান যাচাই করে গ্রহণ করতে হবে। আজকের আলোচনার মূল বিষয় ছিল ৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত।

মেয়েদের লম্বা হওয়ার উপায়

একজন সুদর্শন মেয়ের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে একটু লম্বা হওয়া। মেয়েদের এমনিতেই দেখতে একটু ছোট খাটোখাটো লাগে। তাই খুব সুন্দর স্মার্ট দেখার জন্য মেয়েদের লম্বা হওয়ার প্রয়োজন। মেয়েদের লম্বা হওয়ার জন্যও কিছু কিছু বিশেষ ব্যায়াম রয়েছে যেগুলো করতে হবে তার পাশাপাশি নিম্নোক্ত খাবার গুলো গ্রহণ করতে হবে।
  • পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি গ্রহণ করুন।
  • পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম জাতীয় খাবার খান।
  • যেসব খাবারে জিঙ্ক রয়েছে যেমন গম, চিনাবাদাম, মিষ্টি কুমড়া ইত্যাদি খাবার খান।
  • নিয়মিত সুষম খাদ্য গ্রহণ করুন।
  • নিয়মিত শরীর চর্চা ও ব্যায়াম করুন।
  • লিন প্রোটিন জাতীয় খাবার গ্রহণ করুন যেমন মুরগির মাংস, মাছ, ডিম ইত্যাদি।
  • দিনে অন্তত এক ঘন্টা পানিতে সাঁতার কাটুন।
  • প্রতিদিন নিয়ম করে ১৫ থেকে ২০ মিনিট ঝুলে থাকুন।
  • মেরুদন্ডের ব্যায়ামগুলো প্রতিদিন করতে থাকুন।
উপরিক্ত উপায় গুলোর মাধ্যমে একটি মেয়ে খুব দ্রুত লম্বা হতে পারে। উপরের তো আলোচনা থেকে আমরা জেনেছি ৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার উপায় সম্পর্কে।

কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়

আমাদের অবশ্যই তাড়াতাড়ি লম্বা হওয়ার জন্য নিয়মিত ব্যায়াম ও পুষ্টিকর খাবার খেতে হবে। নিয়মিত ব্যায়াম ও শরীর চর্চা করলে আমাদের পেশী ও হাড় দ্রুত বৃদ্ধি পায়। আমাদের পেশিগুলো অনেক সতেজ থাকে। তাই তাড়াতাড়ি লম্বা হওয়ার জন্য একজন ব্যক্তিকে অবশ্যই নিয়মিত ব্যায়াম করতে হবে। শুধু যে নিয়মিত ব্যায়াম করলেই লম্বা হওয়া যায় এমনটা কিন্তু নয়। পূর্বে আলোচনা করেছি যে জিনগত কারণে মানুষ লম্বা ও খাটো হয়ে থাকে।

অর্থাৎ বংশগতভাবে 60% থেকে 80% নির্ভর করে। বাকি অংশটুকু আপনার আমার দৈনন্দিন কার্যকলাপ ও খাদ্য গ্রহণের ওপর নির্ভর করে। তাই আশা করা যায় নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহণ ও শরীরচর্চা ব্যায়াম করলে খুবই দ্রুত তাড়াতাড়ি লম্বা হওয়া যায়। আজকের আলোচনা থেকে আমরা জেনে গেছি যে ৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত।

লেখকের মন্তব্য

প্রিয় বন্ধুরা আজকের পোস্ট থেকে আমরা জানলাম ৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত। আমরা আরো জেনেছি লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম, মোটা ও লম্বা হওয়ার ঔষধ, ৬ ফুট লম্বা হওয়ার উপায়, মেয়েদের লম্বা হওয়ার উপায়, ১ সপ্তাহে লম্বা হওয়ার উপায় এবং কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা।

সর্বপরি পোস্টটি ভালো লাগলে ফলো দিয়ে আমাদের ওয়েবসাইটের পাশেই থাকবেন। আপনাদের জন্য প্রতিনিয়ত প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে সরবরাহ করে থাকি। যে সকল বন্ধুরা লম্বা হওয়া নিয়ে অধিক চিন্তিত রয়েছে তাদের মাঝে পোস্টটি শেয়ার করে তাদের দ্রুত লম্বা হওয়ার উপায় সম্পর্কে জানতে সাহায্য করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url