মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ বুঝবেন কীভাবে বিস্তারিত জানুন

প্রিয়পাঠক আজকের পোস্ট থেকে আপনারা জানতে পারবেন মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ বুঝবেন কিভাবে সে সম্পর্কে বিস্তারিত। আপনারা আরো জানতে পারবেন মেয়েদের হার্ট কোন পাশে, হার্টের ব্লক দূর করার খাবার, কি খেলে হার্টের রোগ ভালো হয় এবং হার্টের ব্যাথা কোথায় হয় সেই সম্পর্কে বিস্তারিত। আপনার যদি মেয়েদের হার্টের সমস্যা সম্পর্কে কোন ধারণা না থাকে এবং আপনি যদি মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। 
মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ
তাহলে চলুন জেনে নেওয়া যাক মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ বুঝবেন কিভাবে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা।

মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ

ছেলে ও মেয়ে উভয়েরই হার্টের সমস্যা থাকে। তবে বর্তমান সময়ে মেয়েদের হার্টের সমস্যা একটু বেশি হচ্ছে। মেয়েরা বর্তমানে হার্টের সমস্যার ঝুঁকিতে রয়েছে। এর পিছনে নারাবিধ কারণ রয়েছে। মেয়েদের নানা রকম রোগ যেমন পিসি ও ডি, পিরিয়ডস, পি সি ও এস এবং প্রসব সংক্রান্ত নানা রকম রোগ। তবে বর্তমান সময়ে আরেকটি বিশেষ রোগ হল হার্টের রোগ অর্থাৎ হৃদরোগ। 


ছেলেদের মত মেয়েদের ও ছবি শেষ উপসর্গ দেখা যায় যেগুলো একই হতে পারে অথবা একটু ভিন্ন রকম হতে পারে। তাই আমাদের এ বিষয়ে সচেতন হতে হবে এবং সমস্যা থেকে বাঁচতে এ বিষয়ে বিস্তারিত জানতে হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক মেয়েদের হার্টের সমস্যার লক্ষণঃ 

  • ছেলে ও মেয়ে উভয়ের হার্ট অ্যাটাকের প্রথম ও প্রধান লক্ষণ হচ্ছে বুকে ব্যথা এবং অসস্তিবোধ।
  • শরীরের শীত শীত অনুভূত হয় এবং ঘেমে গিয়ে শরীর চ্যাটচ্যাটে হয়ে যায়।
  • নিত্যদিনের কাজ করতে করতে শরীরে ভীষণ ক্লান্তি অনুভূত হয়।
  • শ্বাস-প্রশ্বাস নেওয়ার সময় বাধা/বিপত্তি হয়।
  • বুকের পেশীতে খিচুনি অনুভূত হয়।
  • শরীরের যেকোন স্থানে ব্যথা ও সংকোচন অনুভব হয়।
  • শ্বাস-প্রশ্বাস নেওয়ার সময় বুকে তীব্র ব্যথা অনুভূত হয়।
  • চিবুক এবং গলার ব্যথাও হার্টের সমস্যার লক্ষণ হতে পারে।
  • পিঠের উপরের অংশে তীব্র ব্যথা অনুভূতি হতে পারে।
  • মাথাঘোরা এবং হতাশা অনুভূতি হতে পারে।
  • শরীরের বিভিন্ন অংশ ঝিনঝিন করা ও চাপ অনুভূতি হওয়া।
  • শরীরের অস্থিরতা বেড়ে যাওয়া এবং ঘুমে ব্যাঘাত ঘটা।
  • অতিরিক্ত দুশ্চিন্তায় ভোগা।
উপরিক্ত লক্ষণ গুলো সাধারণত একজন মেয়ের হার্ট অ্যাটাকের লক্ষণ হিসেবে প্রকাশ পায়। উপরিক্ত লক্ষণ ছাড়াও ব্যক্তিভেদে আরও বিভিন্ন ধরনের উপসর্গ প্রকাশ পেতে পারে। তবে ছেলে ও মেয়ে উভয়ের ক্ষেত্রেই উপরের তো লক্ষণগুলো প্রাথমিকভাবে প্রকাশ পায়। তাই উপরোক্ত লক্ষণগুলো দেখামাত্রই দ্রুত ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা উচিত। আজকের আলোচনা থেকে আমরা জানতে পারলাম মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ বুঝবেন কিভাবে সেই সম্পর্কে বিস্তারিত।

মেয়েদের হার্ট কোন পাশে

সকলের হার্ট একপাশে থাকে সেটি হল বামপাশে। তার প্রমান আপনি নিজেই পাবেন। যদি আপনি হার্টের রোগী হন অথবা হার্টের সমস্যায় ভুগে থাকেন তাহলে আপনার বুকের বাম পাশে অনেক রকম সমস্যা হবে। যেমন বুকের বাম পাশে অথবা বুকের মাঝে চিনচিন করে ব্যথা হবে। কিছুক্ষণ হাঁটলেই বাম পাশে ব্যথা অনুভব হবে। মনে হবে যে বুক জ্যাম ধরে আছে। এর কারণ হচ্ছে আপনার হাত জনিত সমস্যা রয়েছে তাই বাম পাশে ব্যাথা অনুভূত হয়। 


হার্টের সমস্যা থাকলে যে শুধু বাম পাশে ব্যথা অনুভব হবে সেরকমটা নয়। বাম পাশের পাশাপাশি শরীরের অন্যান্য অংশেও তীব্র ব্যথা অনুভব হতে পারে। যেহেতু হার্ট বাম পাশে অবস্থান করে তাই বাম পাশ থেকেই ব্যথা শুরু হয়। সুতরাং বোঝাই গেল ছেলে হোক অথবা মেয়ে হার্ট বুকের বাম পাশেই থাকে। আজকের পোস্ট থেকে আমরা জানতে পারলাম মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ বুঝবেন কিভাবে সেই সম্পর্কে বিস্তারিত।

হার্টের ব্লক দূর করার খাবার

প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেলের আলোচনার বিষয় হচ্ছে মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ বুঝবেন কিভাবে সেই সম্পর্কে। আমরা উপরিক্ত তথ্য থেকে ইতিমধ্যেই এই সম্পর্কে বিস্তারিত জেনে গেছি। এখন আমরা জানবো হার্টের ব্লক দূর করার কিছু খাবার সম্পর্কে। বিভিন্ন কারণে বিভিন্ন বয়সের মানুষের হার্টের ব্লক হতে পারে। 


হার্টের ব্লকের কারণে আমাদের শরীরের রক্ত একই স্থান থেকে অন্যস্থানতে সহজে যাতায়াত করতে পারে না যার কারণে শুলে নানা রকম অস্বাভাবিকতা দেখা দেয়। তাই হার্টের ব্লক দূর করার কিছু বিশেষ খাবার সম্পর্কে আমাদের জানতে হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক হার্টের ব্লক দূর করার খাবার সম্পর্কে।

লেবুপানি
লেবুপানি আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজন একটি উপাদান। লেবুতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা হার্টের ব্লক দূর করতে সাহায্য করে। আবার লেবু পানি আমাদের শরীর থেকে খারাপ কোলেস্টেরল দূর করতে সাহায্য করে। তাই হার্ট ব্লক থেকে বাঁচতে নিয়মিত লেবু পানি পান করা উচিত।

লাউ
আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রিয় খাবার ছিল লাউ। লাউ আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে এবং হজম শক্তি বৃদ্ধি করে। লাউ আমাদের শরীরকে ফিট রাখতে সাহায্য করে এবং হার্ট ব্লক দূর করতে সাহায্য করে। তাই নিয়মিত লাউ সেদ্ধ খেলে হার্ট ভালো থাকে।

আমলকি
আমলকিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা হার্ট ব্লক দূর করতে সাহায্য করে এবং হার্ট সুস্থ রাখে।

রসুন
রসুন একটি মসলা জাতীয় ফল। রসুনের অনেক ঔষধি গুনাগুন রয়েছে। রসুন নানা রোগের নিয়ামক হিসেবে কাজ করে। কেননা রসুনর রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের হার্ট ব্লকেজের সমস্যা দূর করে। তাই নিয়মিত রসুন খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

টমেটো
টমেটো একটি সবজাতীয় খাবার যাতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপেন থাকে। টমেটো আমাদের শরীরের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং হার্টের সুস্থ রাখে। তাই হার্ট কে সুস্থ রাখতে এবং খারাপ কোলেস্টেরল দূর করতে নিয়মিত টমেটো খান।

অ্যাভোকাডো
অ্যাভোকাডো একটি বিশেষ ফল হার্ট স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাটসমৃদ্ধ। এটি আমাদের শরীরের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং খারাপ কোলেস্টেরল মুক্ত রাখে। তাই হার্ট ব্লক জনিত সমস্যা থেকে বাঁচতে নিয়মিত ফলটি খেতে পারেন।

ব্রকলি
ব্রকলি একটি সবজি জাতীয় খাবার যাতে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট রয়েছে। এতে আরো রয়েছে ফাইবার যা আমাদের রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে। যার কারণে হার্ট এটাক ও উচ্চ রক্তচাপের ঝুঁকি কমে।

ক্যাপসিকাম
ক্যাপসিকামে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও ভিটামিন সি। এগুলো উপাদান কার্ডিওভাসকুলার সংক্রান্ত ঝুঁকি রোধ করে এবং আমাদের হার্টকে সুস্থ সকল রাখে।

উপরিক্ত তথ্য থেকে আমরা কিছু খাবারের নাম জেনে গেছি যেগুলো খেলে আমাদের হার্ট অনেক সুস্থ সবল থাকে এবং হার্ট ব্লক জনিত সমস্যা রোধ করে। তাই সুস্থ সবল থাকতে এবং নিজের হার্টকে সুস্থ সবল রাখতে নিয়মিত উপরিক্ত খাবার গুলো খাওয়ার চেষ্টা করুন।

কি খেলে হার্টের রোগ ভালো হয়

উপরিক্ত আলোচনা থেকে আমরা ইতিমধ্যে জেনে গেছি হার্টের ব্লক দূর করার খাবার সম্পর্কে। কিছু কিছু খাবার রয়েছে যেগুলো খেলে আমাদের হার্ট ভালো থাকে এবং রোগমুক্ত থাকে। তাই আমাদের সেই খাবারগুলো সম্পর্কে বিস্তারিত জানতে হবে এবং নিয়মিত সেই খাবারগুলো খাদ্য তালিকায় রাখতে হবে। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক কি খেলে হার্টের রোগ ভালো হয় সে সম্পর্কে।


  • সবুজ শাকসবজি সাধারণত হার্টের রোগের ঝুঁকি কমায়। তাই হার্টের রোগ থেকে বাঁচতে নিয়মিত খাদ্য তালিকায় শাকসবজি।
  • কমলাই এক ধরনের বিশেষ উপাদান রয়েছে তাহলো পেকটিন যা আমাদের শরীরের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। তাই হার্টকে রোগমুক্ত রাখ রাখতে নিয়মিত কমলা খেতে পারেন।
  • রসুন সম্পর্কে আমরা পূর্বে আলোচনা করেছি। হার্টকে রোগমুক্ত রাখতে নিয়মিত রসুন খান।
  • মাশরুমে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রোটিন রয়েছে যা আমাদের হার্টকে রোগ মুক্ত রাখতে সাহায্য করে।
  • টক দই রয়েছে প্রবায়োটিক ও অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের হজম শক্তি বৃদ্ধি করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই হার্টের সুস্থ রাখতে নিয়মিত টক দই খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।
  • ডার্ক চকলেট আমাদের মস্তিষ্কের নার্ভ সিস্টেমকে সতেজে রাখতে সাহায্য করে। যার ফলে আমাদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা বা ঝুঁকি অনেক কমে যায়।
  • বাদামে প্রচুর পরিমাণে প্রোটিন, আঁশ, খনিজ, ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এগুলো আমাদের হার্ট কে রোগ মুক্ত রাখতে সাহায্য করে। তাই হার্টকে রোগমুক্ত রাখতে নিয়মিত বাদাম খেতে পারেন।
  • বেরি
  • বেরি বলতে আমরা বুঝি স্ট্রবেরি, ব্লুবেরি, ব্ল্যাকবেরি এবং র‍্যাম্বেরিক মত ফলকে। এগুলো সাধারণত উচ্চ অ্যান্টিঅক্সিডেন্টযুক্ত ফল যা আমাদের হার্টকে রোগমুক্ত রাখতে সাহায্য করে।
উপরিক্ত খাদ্যগুলো সাধারণত আমাদের হার্টকে রোগমুক্ত রাখতে সাহায্য করে। তাই হার্টকে সুস্থ সবগুলো রোগমুক্ত রাখতে উপরিক্ত খাদ্যগুলো গ্রহণ করার অভ্যাস গড়ে তুলুন। আজকের পোষ্টের আলোচনার বিষয় হচ্ছে মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ বুঝবেন কিভাবে সেই সম্পর্কে বিস্তারিত।

হার্টের ব্যথা কোথায় হয়

হার্টের ব্যথা শরীরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে যেতে পারে। তবে হার্টের প্রধান ব্যথা শুরু হয় বুকের বাম পাশ থেকে। কারণ হার্ট আমাদের বুকের বাম পাশে অবস্থান করে। তাই হার্টের যেকোনো রোগের কারণে সেখান থেকেই ব্যথার উদ্ভব শুরু হয়। আস্তে আস্তে সেই ব্যথা বুকের চারিপাশে তারপরে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে ছড়িয়ে পড়ে। তাই বলা যায় হার্টের ব্যথা বুকের মধ্যে শুরু হয়। তবে কোন কোন ক্ষেত্রে এবং ব্যক্তিভেদে এই ব্যথার তারতম্য দেখা দিতে পারে। 


অধিকাংশ সময় পিঠের পেছনদিক থেকে ব্যথা সামনের দিকে ক্রমশ অগ্রসর হতে পারে। তাহলে বোঝা গেল হার্টের ব্যথা বুকের মাঝখানে চাপ ধরে অনুভূতি হয়। অর্থাৎ আপনার মনে হবে বুকের মধ্যে কেউ চেপে বসে আছে। পরে এই ব্যথা পিঠের দিকে যেতে পারে। আজকের আলোচনা থেকে আমরা জেনে গেছি মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ বুঝবেন কিভাবে সে সম্পর্কে বিস্তারিত।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক উপরিক্ত তথ্য থেকে আমরা ইতিমধ্যেই জেনে গেছি মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ বুঝবেন কিভাবে সে সম্পর্কে বিস্তারিত। আপনারা আরও জেনেছেন মেয়েদের হার্ট কোন পাশে, হার্টের ব্লক দূর করার খাবার, কি খেলে হার্টের রোগ ভালো হয় এবং হার্টের ব্যাথা কোথায় হয় সেই সম্পর্কে বিস্তারিত।

আশা করি আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে। নিয়মিত এ ধরণের স্বাস্থ্যজনিত পোস্ট করতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। যেকোনো প্রয়োজনে বিষয়ে জানার থাকলে কমেন্ট বক্সে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। বন্ধুদের মাঝে পোস্টটি শেয়ার করে তাদের হার্ট সুস্থ রাখার উপায় জানতে সাহায্য করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url